পিডিএফ ফাইল কনভার্ট ও এডিট করা

পিডিএফ ফাইল থেকে কপি পেস্ট করা বেশ ঝামেলা। ভালো কনভার্টার খুজে পাওয়া মুশকিল। এডোব এক্রোবেট রিডার এর মধ্যে অন্যতম, তবে লাইসেন্স করা লাগে। তবে সাইলেন্ট-এক্টিভেটেড এডোব এক্রোবেট পিডিএফ রিডার এন্ড এডিটর পাবেন আমাদের সাইটে। এটা একই সাথে রিডারের কাজও করবে, সো নরমাল রিডার আনইন্সটল করে দিলেও এটাতেই কাজ চলবে।

যেকোন ফাইল কনভার্ট করতে ওপেন করে “File” থেকে “Export To” এ গিয়ে যে ফরমেটে কনভার্ট করতে চান সেটা সিলেক্ট করুন। যদি ওয়ার্ডে করতে চান তাহলে “Microsoft Word” তারপর “Word Document” সিলেক্ট করে যেখানে সেভ করতে চান ব্রাউজ করুন।

আর ডাইরেক্ট পিডিএফ অবস্থায়ও এডিট করতে পারবেন, “Edit” এ গিয়ে “Edit Text & Image” এ ক্লিক করে তারপর কাজ শেষে সেভ করে নিলে পিডিএফই থাকবে। বা কাজ শেষে ওয়ার্ডেও কনভার্ট করতে পারবেন।

এমনকি ইমেজ ফরমেটে থাকা পিডিএফ ফাইল থেকেও ওয়ার্ডে কনভার্ট করা যাবে। তবে ছবি খুব ক্লিয়ার না হলে সব অক্ষর হবহু আসবে না, বরং উলটাপালটা আসতে পারে, কিন্তু এটা দিয়ে যতটুক হবে সেটা এনাফ, কারন হাতে লিখতে হলে ১২ টা বেজে যায়! আর কনভার্ট হওয়া ফাইলে এডিট না করে নতুন ওয়ার্ড ফাইল ওপেন করে সেখানে কপি করে রাইট ক্লিক পেস্ট করে কাজ করলে ভালো হবে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s