স্ক্রিনশট নেবার বিভিন্ন উপায়

পিসির কোন সমস্যা শেয়ারের জন্য অনেক সময় স্ক্রিনশট নেওয়া প্রয়োজন হয়। বিভিন্নভাবে এই স্ক্রিনশট নেওয়া যায়। কোন এক্সট্রা সফটওয়্যার ছাড়াই সহজে কিভাবে স্ক্রিনশট নিতে হয় দেখে নিন।

উইন্ডোজ ৮ ও ১০ এ স্ক্রিনশট নেওয়া অনেক সহজ। জাস্ট কিবোর্ডের Windows Key এবং Prt Scr বাটন প্রেস করলেই স্ক্রিনশট নেওয়া হয়ে যাবে। এবার Pictures এ গিয়ে Screenshot ফোল্ডারের ভেতর ছবিটি পাবেন। তবে উইন্ডোজ ৭ এ এভাবে নিতে পারবেন না।

উইন্ডোজ ৭, ৮ ও ১০ এ স্ক্রিনশট নিতে কিবোর্ডের Prt Scr বাটন প্রেস করুন। এরপর Start Menu তে ক্লিক করে Paint লিখুন দেখবেন পেইন্ট এপসটি শো করবে। এরপর সেটা ওপেন করে কিবোর্ডের Ctrl এবং V চাপুন দেখবেন ছবিটি চলে এসেছে। এবার Save এ গিয়ে আপনার পছন্দমত জায়গায় সেভ করে নিন ছবিটা। চাইলে সেভ করার আগে বিভিন্ন এডিট ও মার্কিং করতে পারবেন।

উপরোক্ত পদ্ধতিতে আপনার পিসির ফুলস্ক্রিনের শট ক্যাপচার হবে। আপনি যদি নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নিতে চান তাহলে স্নিপিং টুল ব্যবহার করতে পারেন উইন্ডোজ ৭, ৮ ও ১০ সবগুলোতেই। Start Menu তে ক্লিক করে Snipping Tool লিখুন দেখবেন স্নিপিং টুল এপসটি শো করবে। এরপর সেটা ওপেন করে New তে ক্লিক করে নির্দিষ্ট অংশের ছবি তুলুন। এবার Save এ গিয়ে আপনার পছন্দমত জায়গায় সেভ করে নিন। চাইলে সেভ করার আগে বিভিন্ন এডিট ও মার্কিং করতে পারবেন।

তবে কোন সমস্যায় কাউকে স্ক্রিনশট পাঠালে পুরো স্ক্রিনের শট পাঠানো ভালো তাহলে সমস্যা আইডেন্টিফাই করতে সুবিধা হয়।

Advertisements

2 comments

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s